Breaking

শখের বই এর যত্ন নিন একটু ভিন্নভাবে। ভালো রাখার ৫ টি উপায়

বইপড়া,এইগুনটি আমাদের অনেকের মাঝেই আছে।অনেকেই এককথাই বলতে গেলে বইয়ের পোকা।আবার অনেকে শখের বশে হলেও বই পড়েন।কেউ আছে বইপড়াছাড়া যেন কিছুই বোঝেনা।

সাধের বইটি
কিন্তু সাধের বইটি যখন অকারনে নষ্ট হয়ে যায় তা নিঃসন্দেহে মন খারাপের অন্যতম কারন হয়ে যায়।তাই আজকে আমরা দেখব কিভাবে পছন্দের বইগুলো ভালো রাখা যায়।
শখের বই,

১।বুক শেলফঃ
বই সংরক্ষনের জন্য কাঠ,মেটাল বা প্লাই উড বোর্ডের তৈরি শেলফ ব্যবহার করতে পারেন।যেখানে সেখানে বই ফেলে রাখলে খুব তাড়াতাড়ি সেটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।এছাড়াও শেলফ এ এক এক রকমের বইয়ের জন্য এক একটা বিভাগ রাখতে পারেন।স্টিকার লাগিয়ে নিন শেলফ এ।ফলে পছন্দের বইটিও সহজে খুজে নিতে পারবেন।বইয়ের পরিমান বুঝে বুক শেলফ বানিয়ে নিন বা কিনে নিন।বর্তমানে খুব অল্প খরচেই বুক শেলফ পাও্য়া যায়।
তাছাড়া ইদুর বা অন্যান্য পোকার আক্রমন থেকে রক্ষার জন্য বুক শেলফ ভালো কাজে দেবে।

২।প্লাস্টিকের ঝুড়ি ব্যবহারঃ
আপনার সংগ্রহের বইগুলো যদি সব সময় আপনাকে ব্যবহার করতে না হয় তাহলে সেগুলো সংরক্ষণ করার জন্য প্লাস্টিকের ঝুড়ি বা ট্যাব সবচেয়ে ভালো। বইয়ের পরিমাণ যদি কম হয় তাহলে প্লাস্টিকের ঝুড়ি বা ট্যাব ব্যবহার করতে পারেন বই সংরক্ষণের জন্য। প্লাস্টিকের ঝুড়ি বা ট্যাব বইকে সূর্যরশ্মি,পানি,বই খেয়ে ফেলার পোকা ইত্যাদির হাত থেকে রক্ষা করবে। এ ক্ষেত্রে আপনাকে সুবিধামতো প্লাস্টিকের ট্যাব বেছে নিতে হবে। এর জন্য আপনি চৌকোনা ট্যাব বেছে নিন। খুব চাপাচাপি করে বই রাখবেন না। প্লাস্টিকের ট্যাব বা ঝুড়িগুলো আপনি সুবিধামতো চিলেকোঠায়,গ্যারেজে,খাটের নিচে অর্থাৎ যেসব জায়গা সাধারণভাবে ব্যবহৃত হয় না সেসব জায়গায় রাখতে পারেন।

৩।কম আর্দ্রতাযুক্ত স্থানে বই রাখাঃ
আমরা সবাই অতিরিক্ত আর্দ্রতায় যেকোনো জিনিস ই নষ্ট হয়ে যায়।আমরা অনেক সময় দেখি বইয়ের ভিতরে পেইজ গুলো একটি একটির সাথে লেগে যায়।আবার অনেক সময় পেইজের অক্ষরগুলো অস্পষ্ট হয়ে যায়।এর মূল কারন অতিরিক্ত আর্দ্রতা।শতকার ৩৫ ভাগ আর্দ্রতা সবচেয়ে ভালো।সর্বোচ্চ ৫০ ভাগ পর্যন্ত বিবেচনা করা যেতে পারে।

৪।সরাসরি সূর্য রশ্মি পড়ে এমন জায়গায় বই না রাখাঃ
সরাসরি সূর্য রশ্মি পড়ে,গরম যন্ত্র—যেগুলো তাপ উৎপাদন করে সেগুলোর কাছাকাছি বই রাখবেন না। এতে বইয়ের বাঁধাই খুলে যেতে পারে। এ ছাড়া কাগজ শুষ্ক হয়ে বই বিকৃত হয়ে যেতে পারে। যে রুমে বই রাখবেন সেখানে ‘সফট লাইট’ব্যবহার করুন। জানালায় ভারী পর্দা অথবা ঘোলা কাচ ব্যবহার করুন,যাতে সূর্যরশ্মি সরাসরি আপনার বইয়ে না পড়ে।

৫।নিয়মিত বই পরিষ্কার করাঃ
বই যেখানেই রাখুন না কেন কিছু ধুলাবালু তার ওপর জমেই যায়। কাজেই নির্দিষ্ট সময় পরপর বই পরিষ্কার করুন। বই পরিষ্কারের জন্য নরম কোনো কিছুর ঝাড়ুনি ব্যবহার করুন। বই মোছার জন্য সুতি কাপড় ব্যবহার করা ভালো। বই খাড়া করে ধরে ওপর থেকে নিচে এই প্রক্রিয়ায় মুছতে থাকুন। পুরোনো বই, র‌্যাক্সিন বা চামড়ায় বাঁধানো বই পরিষ্কার করার আগে হাতে শুকনো গ্লাভস পরে নিন। শুধু বই পরিষ্কার করলেই চলবে না। সেই সঙ্গে যে রুমে বই রেখেছেন সেটিও নিয়মিত পরিষ্কার রাখুন।