Breaking

এই গরমে ডাবের উপকার ও অপকার. ডাবের পানি সকলের প্রিয় খাবার

ডাব একটি উপকারী ফল । সব ঋতুতেই এটাই কম বেশি পাওয়া যায়। গরমে ডাবের পানি সকলের প্রিয় খাবার। কিন্তু এটি শরীরের জন্য অত্যন্ত উপকারী হলেও এর কিছু ক্ষতিকারক প্রভাব রয়েছে।
ডাবের উপকার ও অপকার

ডাব একটি উপকারী ফল

উপকারি দিক :
ডাবের উপকারী দিক অনেক আর গরমে এর পরিমাণ বেশি । গরমের উপকারী ফলের মধ্যে ডাব অন্যতম ডাবে থাকে ৯৫.৫ % পানি । এই ফলে নাইট্রোজেন  আয়রন সহ অন্যান্য এসিড থাকে যা আমাদের দেহের জন্য অনেক উপকারী । ডাবের একটি বিশেষ গুণ আছে তা হল এতে  আস্টিক এসিড থাকে যা জন্ডিস রোগের প্রতিরোধ করে ।তার জন্য গরমে একটি করে হলে ও ডাব খওয়া দরকার ।এর ফলে রক্ত ঠিক মত সঞ্চালন করে। ডাবে পটাসিয়াম থাকে যা সূর্যের আলোর বিকল্প ।এই ডাব শুধু জন্ডিস না রক্তরে সাথে সম্পকিত অনেক রোগের জন্য উপকারি।ডাবের পানি যদি মুখে ব্যাবহার করা হয় তাহলে বিভিন্ন ব্যাকটেরিয়ার প্রতিক্রিয়া করে এবং মুখে ph এর মান ঠিক রাখে।যা মুখের সৌন্দর্য  বজায় রাখে।পানি খওয়ার পরে দেহের খাদ্য হজম করার জন্য আসিটিক এসিড  তৈরি  করে।

অপকাররি  দিক:
ডাবের গুণ থাকলেও কিছু অপকারিতা আছে। এতে  অতিরিক্ত পটাসিয়াম থাকে যা শুধু সূর্যের আলোর উপস্থিতে ভালো ক্রিয়া করে কিন্তু অনূউপস্থিতে প্রতিক্রিয়া করে। ডাবে  অক্সালিক গ্যাস থাকে যা খাওয়ার পরে আসিটিক এসিড এ পরিণত হয় ।আসিটিক এসিড বেশি হলে  আমাদের দেহে গ্যাস্টিক হয়।